Precis-Writing (সারাংশ-লিখন)

Precis-Writing (সারাংশ-লিখন)

Precis শব্দের অর্থ সারাংশ বা মর্ম; অর্থাৎ প্রদত্ত বিষয়ের মূল বক্তব্যটিই হবে সারাংশ; তবে, Pr6cis-writing-এর ক্ষেত্রে কয়েকটি দিকে বিশেষ লক্ষ্য রাখতে হয়। উচ্চ-মাধ্যমিক পরীক্ষায় একটি বা দুটি Paragraph (অনুচ্ছেদ) দিয়ে Precis করতে বলা হয়। Precis- এর জন্য 12 marks থাকে এবং Précis টির একটি উপযুক্ত Title-এর জন্য 2 marks থাকে মােট 14 (12 + 2) marks থাকে Précis-writing-at e যথেষ্ট। তাই, ভালভাবে Precis-writing-এর বৈশিষ্ট্যগুলির প্রতি বিশেষ লক্ষ্য রেখে অনুশীলনের মাধ্যমে Precis-writing-এর কৌশল আয়ত্ত করতে হবে, এবং সেজন্য অবশ্য করণীয় :-

(১) প্রদত্ত Passage টিকে দু’-তিনবার ভালভাবে পড়ে মূল বক্তব্যটি হৃদয়ঙ্গম করে, মূল বক্তব্যের সঙ্গে সামঞ্জস্য রেখে একটি উপযুক্ত Title দিতে হবে। Titleটি বাক্যাংশ হওয়া বাঞ্ছনীয় Finite Verb complete sentence হওয়া বাঞ্ছনীয় নয়।

(২) প্রদত্ত Passage-এর এক-তৃতীয়াংশ আয়তনের মধ্যে মূল বক্তব্য বিষয়টিকে সুপরিস্ফুট করতে হবে ; তবে দু’ একটি শব্দ বেশী বা কম হলে বিশেষ ক্ষতি নেই।

(৩) Precis যেহেতু সারাংশ, তাই অলঙ্কার বহুল, দ্বিরুক্ত, অনাবশ্যক শব্দ বা উদাহরণ বা ব্যাখ্যা প্রভৃতি অবশ্য বর্জন করতে হবে।

(৪) Passage টির মূল বক্তব্যটিকে নিজস্ব সহজ সরল ভাষার মাধ্যমে উপস্থাপিত করতে হবে।

(৫) সাধারণতঃ Third Person, Indirect Speech এবং Past Tense ব্যবহার রতে হবে ; তবে প্রদত্ত Passage Future Tense বা Present Indefinite Tense ব্যবহার করতে হতে পারে।

(৬) Precis-তে নিজস্ব কোন মন্তব্য বা Passage বহির্ভূত কোন বক্তব্য বা কোন Quotation দেওয়া যাবে না।

(7) কয়েকটি Assertive Sentence-এর মাধ্যমে সম্পূর্ণ Passageটির সারাংশ রূপে মূল বক্তব্য বিষয়টিকে সুপরিস্ফুট করতে হবে।

 

Leave a Comment